তাওহীদে রুবুবিয়্যাত বা আল্লাহর ‘রব’ সিফাতে তাওহীদ বলতে কি বুঝায়?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Oct 23, 2012 04:28 AM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Nov 16, 2012 10:15 AM
Flag(0)

আল্লাহর কার্যাবলীতে কাউকে অংশিদার না করা। অর্থাৎ একমাত্র তিনি সৃষ্টিকর্তা, রিযিক দাতা, জীবন-মৃত্যু ও উপকার-অপকারের মালিক ইত্যাদি।

আল্লাহ্ তা’আলার বাণী :

اَلْحَمْدُ لِلَّهِ رَبِّ الْعَالَمِيْنَ

অর্থ : “সমস্ত প্রশংসা বিশ্বজাহানের প্রতিপালক আল্লাহ্র জন্য।” (সূরা আল-ফাতেহা : ১)

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহকে সম্বোধন করে বলেন: “…তুমি আকাশমন্ডলী ও পৃথিবীর প্রতিপালক…।” (বুখারী ও মুসলিম)

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Oct 24, 2012 01:17 AM
Flag(0)

আল্লাহ ছাড়া অন্য কোনো ইলাহ নেই এটা বুঝায় .

Sign in to Reply
Replying as Submit