এইডস কি? সর্বপ্রথম কোথায় এটি দেখা যায়?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Oct 23, 2012 03:17 AM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jan 22, 2013 08:28 PM
Flag(0)

চারটি ইংরেজি শব্দ Acquired Immune Deficiency Syndrom এর সংক্ষিপ্ত রূপ হল AIDS (এইডস)। আবার তিনটি ইংরেজী শব্দ Human Immunodeficiency Virus এর সংক্ষিপ্ত রূপ হল HIV (এইচআইভি)। এইচআইভির কারনে এইডস হয়। কোন রোগ বা সংক্রমণ প্রতিরোধ করার জন্য শরীরের স্বাভাবিক ক্ষমতাকে এইচআইভি ক্রমান্বায়ে ধ্বংস করে দেয়। তাই, এইডস আক্রান্ত ব্যক্তি অতি সহজেই যেকোন রোগে (যেমন: নিউমোনিয়া, যক্ষ্মা, ডায়রিয়া) আক্রান্ত হয়ে পড়ে। চিকিৎসা বিজ্ঞান এইডস এর কোন প্রতিষেধক বা কার্যকর ওষুধ এখনও আবিষ্কার করতে পারেনি।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Dec 02, 2012 02:05 AM
Flag(0)

এইডস এক প্রকার মরন ঘাতি রোগ । এর সর্বশেষ পরিনাম মৃত্যু । HIV নামক এক প্রকার রেট্রো ভাইরাসের আক্রমনে এ রোগ হয় । এ রোগের কোন চিকিতসা নেই । সর্বপ্রথম ১৯৮২ সালে আমেরিকার ২ জন লোকের এ রোগ হয় ।

Sign in to Reply
Replying as Submit