আল কুরআনকে ৩০ পারায় বিভক্ত করেন কে?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Oct 23, 2012 02:04 AM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 13, 2013 10:17 PM
Flag(0)

বর্তমানে কুরআনে কারীম ত্রিশটি অংশে বিভক্ত। এগুলোকে পারা বলে অভিহিত করা হয়। অর্থ বা বিষয়বস্তু হিসাবে এ পারা নির্ধারণ করা হয়নি। বরং শিশুদেরকে পড়ানোর সুবিধার্থে ত্রিশ খণ্ডে বিভক্ত করা হয়েছে। কেননা কখনো কখনো আলোচনা পূর্ণ না হতেই পারা শেষ হয়ে যায়। কে কুরআনে কারীমকে ত্রিশ খণ্ডে করলেন? -তা নিশ্চিতভাবে বলা খুবই কঠিন। কেউ কেউ বলেন, হযরত উসমান রাদিয়াল্লাহু আনহু মাসহাফ লিপিবদ্ধ করার সময় ত্রিশটি খণ্ডে পৃথক পৃথকভাবে লিপিবদ্ধ করেছিলেন বিধায় তাঁর যুগ হতে ত্রিশ পারার প্রচলন হয়ে আসছে।* কিন্তু পূর্ববর্তী উলামায়ে কিরামের বিশাল গ্রন্থভাণ্ডারে এর কোন প্রমাণ পাওয়া যায় না। অবশ্য বাদ্‌রুদ্দীন যারকাশী রাহিমাহুল্লাহ্‌ লেখেন, কুরআনের ত্রিশপারা বহু পূর্ব থেকেই চলে আসছে। বিশেষত মাদরাসায় শিশুদেরকে শিক্ষাদান করার ক্ষেত্রেই এ ত্রিশ পারার রেওয়াজ বেশি চলে আসছে। মনে হয়, ত্রিশপারার এই বিভক্তি সাহাবায়ে কিরামের (রাদিয়াল্লাহু আনহুম ‘আজমা’ঈন) যুগের পর শিক্ষাদান কার্যে সুবিধার জন্য করা হয়েছে।


সূত্রঃ আল কুরআনের জ্ঞান-বিজ্ঞান

লেখকঃ আল্লামা তাক্বী উসমানী (দামাত বারাকাতুম-আল্লাহ তাদের কল্যাণময় কার্যধারা অব্যাহত রাখুন)

অনুবাদকঃ মাওলানা আবূ রাহাত

প্রকাশনায়ঃ বাড কম্প্রিন্ট এন্ড পাবলিকেশন্স, দ্বিতীয় প্রকাশ-২০০৮

পৃষ্ঠা, ১৩৯

* তারীখুল কুরআন, পৃ, ৮১

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Nov 11, 2012 02:37 AM
Flag(0)

হযরত উসমান রা.

Sign in to Reply
Replying as Submit