পৃথিবীর প্রথম কিবলা কোথায় করা হয়?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Oct 22, 2012 01:28 PM 2 Answers
Subscribe

পৃথিবীর প্রথম কিবলা কোথায় করা হয়?
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Apr 12, 2013 02:02 PM
Flag(0)

বায়তুল মোকাদ্দসকে পরে মক্কাকে।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Feb 28, 2013 07:09 AM
Flag(0)

ফিলিস্তিনের বাইতুল মুকাদ্দাসকে পৃথিবীর প্রথম কিবলা হিসেবে নির্ধারণ করা হয়। পড়ে বিশুদ্ধ মতে (যেমনটি হাফিয ইবন হাজ্‌র র. রচিত “আল-ফাতহ্‌” গ্রন্থে উল্লেখ আছে ) ২য় হিজরির ১৫ রজব যোহরের নামাযের ২য় রাকাআতের পর জিবরাঈল আ. এর দ্বারা ওহীর মাধ্যমে হুজুর সা. কে মক্কার বাইতুল্লাহ্‌র দিকে কিবলা পরিবর্তনের বিষয়টি জানানো হয়।

(সূত্র:সূরা-বাকারাহ্‌, ১৪৪ )

সুতরাং মক্কায় অবস্থিত বাইতুল্লাহ্‌ বা ক্বাবা ঘর হচ্ছে মুসলমানদের ২য় কিবলা।

Sign in to Reply
Replying as Submit