প্রথম বাংলা দৈনিক সংবাদপত্রের নাম কী?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Oct 22, 2012 12:32 PM 2 Answers
Subscribe

প্রথম বাংলা দৈনিক সংবাদপত্রের নাম কী?
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jul 22, 2014 01:49 AM
Flag(0)

সংবাদ প্রভাকর………………………..সম্পাদক ছিলেন কবি ঈশ্বরচন্দ্র গুপ্ত

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Nov 16, 2012 09:08 AM
Flag(0)

 ১৮৩৯ সালের ১৪ জুন প্রকাশিত হয়েছিল প্রথম বাংলা দৈনিক পত্রিকা সংবাদ প্রভাকর। সম্পাদক ছিলেন কবি ঈশ্বরচন্দ্র গুপ্ত (১৮১২-১৮৫৯)। ১৮৩১ সালে মাত্র ১৯ বছর বয়সে দরিদ্র ও ইংরেজি শিক্ষাহীন ঈশ্বর গুপ্ত সংবাদ প্রভাকর প্রকাশ করে বাংলা সংবাদপত্রের জগতে নতুন পথের সìধান দেন। ঈশ্বর গুপ্তের জীবনীকারদের মতে-এর আগে যথার্থ বাঙালির পত্রিকা প্রকাশিত হয়নি। তার কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা ছিল না; ইংরেজি কিছুই জানতেন না। কিন্তু পত্রিকা সম্পাদনার ক্ষেত্রে তার দক্ষতা বিস্ময়কর।

 

http://www.somewhereinblog.net/blog/jottilblog/28809334

Sign in to Reply
Replying as Submit