জন্মদিন বা মৃত্যুদিবস পালনে ইসলামে বিধান কী?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Oct 18, 2012 04:00 AM 2 Answers
Subscribe

জন্মদিন বা মৃত্যুদিবস পালনে ইসলামে বিধান কী?
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Apr 12, 2013 02:04 PM
Flag(0)

ইহা বিদয়াত। ইসলামে এর কোন অস্তিত্ব নেই।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Feb 27, 2013 04:04 AM
Flag(0)

বিদ’আত শরী’আতে হারাম। বিদ’আতের শাব্দিক অর্থ নতুন সৃষ্টি। শরীআতের পরিভাষায় বিদ’আত বলা হয় দ্বীনের মধ্যে কোনো নতুন সৃষ্টিকে (যা কোনো ভাবে কোরআন-হাদিসে নেই) অর্থাৎ, দ্বীনের মধ্যে ইবাদত মনে করে এমন কিছু আকীদা বা আমল সংযোজন ও বৃদ্ধি করা যা রাসূল সা. , সাহাবী রা. ও তাবেঈদের যুগে অর্থাৎ আদর্শ যুগে (خير القرون) ছিলো না। আমাদের  উপমহাদেশে প্রচলিত কিছু বিদ’আতের তালিকা নিম্নরূপ:

  • জন্ম বার্ষিকী ও মৃত্যু বার্ষিকী পালন করা।
  • কোনো বুযুর্গের মাজারে ধুমধামের সাথে মেলা মিলানো।
  • ওরস করা।
  • মৃতের কুলখানি করা।
  • মৃতের চল্লিশা করা।
  • প্রচলিত মীলাদ অনুষ্ঠান, কিয়াম করা।
  • জানাযার নামাজের পর জোর আওয়াজে কালিমা পড়তে পড়তে জানাযা বহন করে নিয়ে যাওয়া।
  • ঈদের নামাযের পর মুসাফাহা ও মোআনাকা বা কোলাকুলি করা।
  • আযান ইকামতের মধ্যে রাসূল সা.এঁর নাম এলে বৃদ্ধাঙ্গুলিতে চুমু দিয়ে চোখে লাগানো।
  • রমজানের শেষ জুমআর খোতবায় বিদায় জ্ঞাপনমূলক শব্দ যোগ করা। জুমুআতুল বিদা বলে কোনো ধারণা ইসলামে নেই।
  • আমীন বলে মোনাজাত শেষ করা নিয়ম। অনেকে কালিমা তাইয়েবা বলতে বলতে মুখে হাত বুলান এবং মোনাজাত শেষ করেন। এটা কোরআন-সুন্নাহ দ্বারা প্রমাণিত নয়। এটা বিদ’আত।
  • জানাযার উপর কালিমা ইত্যাদি লেখা বা ফুলের চাদর বিছানো।
  • দাফনের পর কবরের কাছে আযান দেয়া।
  • কবরের উপর চাদর দেয়া, ফুল দেয়া, কবর পাকা করা,কবরের উপর গম্বুজ বানানো।
  • মাজারে চাদর, শামিয়ানা, মিঠাই ইত্যাদি নযরানা দেয়া।
  • জানাযার নামাযের পর আবার হাত উঠিয়ে দোয়া করা।


     

সূত্রঃ
বইঃ ইসলামী আক্বীদা ও ভ্রান্ত মতবাদ
লেখকঃ মাওলানা মুহাম্মাদ হেমায়েত উদ্দীন
প্রকাশনাঃ মাকতাবাতুল আবরার, ১১/১, ইসলামী টাওয়ার, বাংলাবাজার, ঢাকা
সংস্করণঃ ৩য়, ২০১০ ঈসায়ী
পৃষ্ঠাঃ ২০৭
 

Sign in to Reply
Replying as Submit