বিজলি চমকালে শব্দ হয় কেনো?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Oct 18, 2012 02:06 AM 3 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

3 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jun 22, 2013 08:28 AM
Flag(0)

প্রথমে বুঝে নিতে হবে বিজলি চমকায় কেন ? বিজ্ঞানীদের মতে বিজলি চকানো বা আকাশে বিদ্যুতের ঝলকানীর জন্য দায়ী হল মেঘ বা মেঘপুঞ্জ । দুটি মেঘপুঞ্জ পরস্পরের আঘাতের/ ঘর্ষণের ফলে এমন টি ঘটে। ঘর্ষনের ফলে তাপ, আলোক ও শব্দ শক্তির স্বষ্টি হয়ে থাকে। তাই বিজলী চমকালে শব্দ ও শুনতে পারা যায়। তবে এখানে একটা বিষয় মনে রাখা জরুরী আর তা হল আলোক ও শব্দ একই সঙ্গে তৈরি হলেও আগে আমরা আলো দেখি তারপর শব্দ শুনতে পাই তা শুধু মাত্র শব্দ থেকে আলোকের গতি বেশি হবার জন্য ।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Feb 03, 2013 12:36 PM
Flag(0)

যে কোনো কম্পনের ফলেই শব্দ সৃষ্টি হয়। আসলে বিজলি চমকালে এমনই তাপ উৎপন্ন হয়, তাতে বাতাসের অণুগুলোর মধ্যে এমনই কম্পনের সৃষ্টি হয়, যে বিকট শব্দ হয়।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Nov 08, 2012 09:26 AM
Flag(0)

এটা কি কন? দুটি তার ৬ভোল্টের ব্যাটারিতে দিয় মিসিয়ে দেখেন। কি? স্পার্কের সাথে ছ্যাত করে শব্দ হয়? তব কয়েক লক্ষ ভোল্ট যদি মেশে তবে কি বাতাস হবে?

Sign in to Reply
Replying as Submit