ব্লিচিং পাউডার কাকে বলা হয় ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Oct 14, 2012 04:02 AM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Nov 21, 2012 01:27 PM
Flag(0)

 কলিচুনের সাথে  40 ডিগ্রী উষ্ণতায় ক্লোরিন বিক্রিয়া করে ক্যালসিয়াম ক্লোরো হাইপোক্লোরাইট অর্থাৎ ব্লিচিং পাউডার উৎপন্ন করে। 

Ca(OH)2+Cl  image     Ca(OCl)Cl+H2O

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Oct 14, 2012 04:09 AM
Flag(0)

চুনের সাথে হ্যালোজেনের বিক্রিয়া : কলিচুনের সাথে উষ্ণতায় ক্লোরিন বিক্রিয়া করে ক্যালসিয়াম ক্লোরো হাইপোক্লোরাইট অর্থাৎ ব্লিচিং পাউডার উৎপন্ন করে। 

Ca(OH)2+Cl  image     Ca(OCl)Cl+H2O

Sign in to Reply
Replying as Submit