উপসাগর কাকে বলে?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Sep 29, 2012 02:59 PM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Sep 29, 2012 04:15 PM
Flag(0)

তিন দিক স্থল দ্বারা বেষ্টিত একটি জলভাগ। উপসাগরের জল সাধারণত শান্ত হয়। বড় বড় উপসাগরকে ইংরেজিতে গালফ (gulf) বলা হয়। আবার ছোটো আকারের খাড়া পাড় বিশিষ্ট উপসাগরগুলি ইংরেজিতে জর্ড (fjord) নামেও পরিচিত। সাধারণত ছোটো ছোটো উপসাগরগুলি সৃষ্টি হয় নরম শিলা বা মাটি ঢেউয়ের দ্বারা অপসারিত হয়ে। শক্ত শিলাগুলি ক্ষয়প্রাপ্ত হয় অনেক দেরিতে। ফলে অন্তরীপ সৃষ্টি হয়। উপসাগরগুলিতে মাছ ও অন্যান্য সামুদ্রিক প্রাণী দেখা যায়। আবার উপসাগরগুলি অন্য কোনো উপসাগরের সঙ্গে সংযুক্তও হতে পারে (উদাহরণ স্বরূপ, জেমস উপসাগর হাডসন উপসাগরের সঙ্গে সংযুক্ত। বঙ্গোপসাগর ও হাডসন উপসাগরের মতো বৃহদাকার উপসাগরগুলিতে সামুদ্রিক ভূবিদ্যাগত বৈচিত্র্য চোখে পড়ে।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 29, 2012 03:00 PM
Flag(0)

তিন দিক স্থলদ্বারা বেষ্টিত পানিরাশিকে বে (ইধু) বা উপসাগর বলে। স্থলভাগের মধ্যে প্রবিষ্ট জলভাগের দৈর্ঘ্য যদি উন্মুক্ত মুখের দৈর্ঘ্য অপেক্ষা কম হয়, তাহলে তাকে বে বলে। যেমন- বে অব বেঙ্গল, হাডসন বে।

Sign in to Reply
Replying as Submit