oDesk নিয়ে আমার কিছু প্রশ্নের উত্তর চাই

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jul 10, 2012 08:54 PM 2 Answers
Subscribe

আস্সালামু আলাইকুম, সম্মানিত ওডেস্কের ভাইয়েরা, যাঁরা সফলতার সাথে কাজ করে যাচ্ছেন, আপনারা যদি কিছু ওডেস্ক সম্পর্কিত প্রশ্নের উত্তর দিতেন, তাহলে আমরা নতুনরা খুবই উপকৃত হতাম। প্রশ্নগুলো আমি কোন বড় ভাইকে করলে হয়ত তিনি আমাকে উত্তর দিতেন। সেক্ষেত্রে আমি একা উপকৃত হতাম। এখানে উত্তর গুলো পেলে সবাই উপকৃত হবে আশা করি। আর এজন্যই আমার এই পোস্ট। প্রশ্ন গুলো হলোঃ ১. ওডেস্কে ঘন্টার হিসাবটা কিভাবে হয়? ২. টেস্ট গুলোর রেটিং কি পাশ করলেই চলে? ৩. পোর্টফোলিওতে রাখতে হবে কোন ধরণের কাজ? ধরুন, আমি ডিজাইনের কাজ করি। আমার কাছে কিছু স্যাম্পল আছে, এমনিতে তৈরি করা হয়েছে, কোথাও ডেলিভারী দেয়া হয়নি। তাহলে পোর্টফোলিওতে কোনটা রাখবো : স্যাম্পল নাকি ডেলিভারী দেয়া গুলো? ৪. ফিক্সড রেটের কাজ করলে কতটুকু রিস্ক? ৫. নতুনদের কোন ধরণের অ্যামাউন্টের উপর বিড করা উচিৎ বলে আপনারা মনে করেন? ৬. নতুনদের আওয়ারলি রেট কত রাখা উচিৎ? ৭. কাজ করার পর তা কিভাবে সাবমিট করবো এবং তার প্রমাণ রাখবো? #ব্যক্তিগত প্রশ্নঃ আমার একাউন্টের মেয়াদ প্রায় ১ বছর। প্রোফাইল ১০০% কম্পিলিট করেছি। ইদানিং বিড করা শুরু করেছি (লোগো ডিজাইন), এই একাউন্টে কি কাজ করা যাবে? কেউ কেউ আমাকে বলেছে, অনেক দিনের একাউন্ট, যেখানে কোন কাজ পাওয়া হয়নি, সেই একাউন্টে কাজ না করাই ভালো। আপনারা কি মনে করেন? সবাই ভালো থাকবেন। আর আমাদের জন্য দোয়া করবেন।
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jul 10, 2012 08:56 PM
Flag(0)

ওডেক্স সংক্রান্ত যেকোন সমস্যা/সাহায্য/জিজ্ঞাসার জন্য ফেইসবুকে দারুন একটি গ্রুপ রয়েছে। আপনার করা প্রতিটি উত্তর সেখানে আছে এবং ওডেক্স সংক্রান্ত বাংলায় অনেক তথ্যও আছে।
লিংকঃ https://www.facebook.com/groups/odeskhelp/

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Jul 10, 2012 08:55 PM
Flag(0)

১) আপনি আওয়ারলি কোন কাজ পেলে বায়ার আওয়ার লিমিট দিয়ে দিবে প্রতি সপ্তাহের জন্য। ধরেন, বায়ার আপনাকে ১ টি কাজের জন্য আওয়ার লিমিট দিল ২০ hr/week. তার মানে আপনি সপ্তাহে সর্বোচ্চ ২০ ঘণ্টা ওডেস্ক টীম ভিউয়ার সফটওয়্যারে অনলাইন থেকে ঐ কাজটি করতে পারবেন এবং তার জন্য পেমেন্ট পাবেন। ২০ ঘণ্টা অতিক্রম করে গেলে অতিরিক্ত ঘন্টার জন্য ঐ সপ্তাহে আর অতিরিক্ত পেমেন্ট পাবেন না। তার মানে এই নয় যে, ধরেন আপনি একটি কাজ নেয়ার সময় বায়ারকে বলেছিলেন, আপনার ১ সপ্তাহ লাগবে কাজটি করার জন্য এবং সে অনুসারে বায়ার আপনাকে হায়ার করে সপ্তাহে আওয়ার লিমিট করে দিল ২০ ঘন্টা এবং আপনি অনলাইনে ২০ ঘন্টা পার করে দেয়ার পরও দেখলেন আরও ২-৩ ঘন্টা লাগবে আপনার শেষ করতে। তখন, অতিরিক্ত কাজ করলে টাকা পাবেন না, এ জন্য ঐ সপ্তাহে কাজ বন্ধ রেখে পরের সপ্তাহে আবার কাজ করবেন-এই চিন্তা মোটেও করবেন না। বরং আগে ডেডলাইনে কাজ জমা দিন অতিরিক্ত কাজের জন্য টাকার মায়া ছেড়ে দিয়ে। আর কাজটি যদি একান্তই এমন যে, সেটি ২০ ঘণ্টাতে কোনভাবেই শেষ করা সম্ভব না কারো পক্ষে, তাহলে সিমপ্লি সেটা বলবেন বায়ারকে।

২) হম, তবে কাজ দেবার জন্য টপ ১০% বা ২০% এর মধ্যে থাকাদেরকে অগ্রাধিকার দেয়া হয়।

৩) সবই দিতে পারবেন পোর্টফোলিওতে।

৪) যেসব বায়ারদের Payment method not verified, তাদের ফিক্সড রেটের কাজ কখনোই করবেন না। আর অনেক বায়ার আছে যাদের Payment method verified কিন্তু, তাদের Payment history ভাল না, যেমন অনেক দিন ধরে অ্যাকাউন্ট থাকলেও খুব অল্প পরিমান টাকা pay করেছে, তাদের ফিক্সড কাজেও একটু রিস্ক আছে।

৫) যেহেতু আপনি নতুন, তাই অন্যান্যদের চেয়ে একটু কম এবং বায়ারএর বাজেটের চেয়েও একটু কমে বিট মারবেন। আর কাজটি ছোট হলে ফিক্সড কাজের ক্ষেত্রে আপফ্রন্ট চাওয়ার দরকার নাই। বড় কাজ হলে, ফিক্সড কাজের ক্ষেত্রে নতুন হিসাবে কখনোই ১০%-১৫% এর বেশি আপফ্রন্ট চাবেন না।

৬) এটা কাজের উপর ভিত্তি করে নির্ভর করে। আমি লোগো ডিজাইনের জন্য নতুন হিসাবে কত দিয়ে শুরু করা দরকার বলতে পারব না। তবে, আনুমানিকভাবে বলতে পারি, $4-$5 এর মধ্যে শুরু করতে পারেন।

৭) শেষ হয়ে গেলে ফাইলগুলো জিপ আকারে ওডেস্ক মেসেজের মাধ্যমে বায়ারকে দিতে পারেন। অথবা বায়ারকে ইমেইল করে দিতে পারেন। আর বায়ার আপনাকে হায়ার করার পর আপনার সাথে যা যা কথা হবে সেগুলোর স্ক্রীনশট প্রমান হিসেবে দেখাতে পারেন ওডেস্ককে, যদি পেমেন্ট নিয়ে বায়ার ঝামেলা করে।

শেষ প্রশ্নের উত্তর, যদি আপনার প্রোফাইল যথেষ্ট সমৃদ্ধ না হয়(সমৃদ্ধ বলতে বোঝাচ্ছি অনেক কাজ করা আছে প্রোফাইলে এবং সবগুলোতেই ভাল ফিডব্যাক আছে) তাহলে, নতুন আরেকটি প্রোফাইল খুলে নেওয়াই মনে হয় বেটার হবে। তবে, পুরানোটা দিয়ে ১-২ সপ্তাহ চেষ্টা করে দেখতে পারেন ভালভাবে আপ্লাই করে। যদি কাজ পেতে থাকেন, তাহলে তো আর কস্ট করে নতুন আরেকটা খুলতে হবে না।

শুভকামনা রইল আপনার জন্য

Sign in to Reply
Replying as Submit