চার রাকআত ফরয নামের সময় প্রথম দুই রাকআত ফরয নামাজের পর কি দুই হাত তুলে মোনাজাত করা যাবে ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Jan 17, 2014 06:16 PM 1 Answers
Subscribe

চার রাকআত ফরয নামের সময় প্রথম দুই রাকআত ফরয নামাজের পর যদি দুই হাত তুলে মোনাজাত করা হয় এবং আবার মোনাজাতের শেষে পরবর্তী দুইরাকআত ফরয নামায আদায় করা হয়, তাহলে কি কোন সমস্যা আছে?
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

1 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jan 18, 2014 12:22 AM
Flag(0)

ফরজ নামাজের পর মোনাজাত করা মোস্তাহাব বা উত্তম। এ ব্যাপারে হজরত মুহাম্মদের (সা.) উৎসাহ প্রদান সম্পর্কিত হাদিস নিম্নরূপ :

১. আবু উমামা বাহেলি (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহকে (সা.) জিজ্ঞেস করা হলো, কোন মুহূর্তের দোয়া অধিক কবুল হয়ে থাকে? রাসূল (সা.) বললেন, রাতের শেষাংশের দোয়া এবং ফরজ নামাজগুলোর পরের দোয়া। (জামে তিরমিজি, কিতাবুদ দাওয়াত, বাব. ৮, হাদিস : ৩৪৯৯, খ. ৫, পৃ. ১৮৮; নাসাঈ, আস সুনানুল কুবরা, হাদিস : ৯৯৩৬)।

২. ইমাম তবারি (রহ.) হজরত ইমাম জাফর সাদিকের (রহ.) প্রতিবেদন সূত্রে বর্ণনা করেছেন, তিনি বলেছেন, ফরজ নামাজের পর দোয়া প্রার্থনা করাটা নফল নামাজের পর দোয়া করার চেয়ে ওইরূপ উত্তম, যেরূপ নফল নামাজের চেয়ে ফরজ নামাজ উত্তম। এ বর্ণনাটি হাফেজ ইবনে হাজার তার ফতহুল বারির খ- ১১, পৃ. ১৪৫-এর মধ্যে এনেছেন। এ বর্ণনাটি হাসান স্তরের।

৩. সালমান ফারসি (রা.) থেকে বর্ণিত, তিনি নবী করিম (সা.) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, নিশ্চয় আল্লাহ তায়ালা লজ্জাশীল, দয়াবান। কোনো ব্যক্তি তার কাছে দুই হাত ওঠালে তিনি তা ব্যর্থ ও শূন্য অবস্থায় ফেরত দিতে লজ্জা পান। জামে তিরমিজি, হাদিস : ৩৫৫৬, হাদিসটি ইমাম তিরমিজি হাসান এবং শায়খ আলবানি সহিহ বলেছেন।

Sign in to Reply
Replying as Submit