বিশ্বের সবচেয়ে উঁচু সেতু কোথায় অবস্থিত?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Sep 28, 2012 06:05 AM 3 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

3 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jul 21, 2014 04:27 PM
Flag(0)

মেক্সিকোতে অবস্থিত……

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 28, 2012 11:29 AM
Flag(0)

বিশ্বের সবচেয়ে উঁচু সেতু এখন মেক্সিকোতে। মেক্সিকোর প্রেসিডেন্ট ফেলিপে ক্যালডেরন সম্প্রতি এই সেতুর উদ্বোধন করেন।
দেশটির উত্তরাঞ্চলে সিয়েরা মাদ্রে অক্সিডেন্টাল পর্বতমালার একটি সংকীর্ণ উপত্যকাকে যুক্ত করেছে বালুয়ার্তে নামের এই সেতুটি। এর স্প্যানের উচ্চতা ৪০৩ মিটার (এক হাজার ৩২২ ফুট), যা ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থিত বিখ্যাত আইফেল টাওয়ারের (৩২৪ মিটার) চেয়েও উঁচু। সেতুটির দৈর্ঘ্য এক হাজার ১২৪ মিটার (তিন হাজার ৬৮৭ ফুট)। একটি মহাসড়কের অংশ হিসেবে সেতুটি নির্মাণ করা হয়েছে। বিশ্বের সবচেয়ে উঁচু এই সেতুটি মেক্সিকোর মাজাটলান ও ডুরাঙ্গো এলাকাকে সংযুক্ত করেছে।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রেসিডেন্ট ক্যালডেরন বলেন, এই সেতু দেশের উত্তরাঞ্চলের জনগণের সঙ্গে সব অঞ্চলকে যুক্ত করেছে।
স্পেনের কাছ থেকে স্বাধীনতা লাভের ২০০তম বার্ষিকী উপলক্ষে সেতুটি উদ্বোধন করা হয়। চলতি বছরের শেষদিকে এটি যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে।
গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস বিশ্বের সবচেয়ে উঁচু সেতু হিসেবে বালুয়ার্তে সেতুকে স্বীকৃতি দিয়েছে।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 28, 2012 06:22 AM
Flag(0)

বিশ্বের সবচেয়ে উঁচু সেতু মেক্সিকোতে।

Sign in to Reply
Replying as Submit