মানুষের গায়ের রং নির্ভর করে কোন উপাদানের উপর ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Sep 28, 2012 02:36 AM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Sep 28, 2012 02:12 PM
Flag(0)

প্রাথমিক ভাবে মানুষের গায়ের রং কি হবে তা নির্ভর করে মেলানিন নামক একটি উপাদানের উপর। মেলানোসাইটস নামক কোষ হতে টাইরোসিনেস নামক একপ্রকার এনজাইম দ্বারা এই মেলানিন উৎপন্ন হয় এবং এই প্রক্রিয়াকে মেলানোজেনেসিস বলে। এই এনজাইম চর্ম, চোখ, চুল ইত্যাদির রং তৈরী করে।

মেলানোসাইটস দুই ধরনের মেলানিন উৎপন্ন করে। একটি হচ্ছে এমেলানিন যা বাদামী-কালো রং এর এবং এটি চুল ও চর্মে পাওয়া যায়। যাদের গায়ের রং কালো তাদের শরীরে এমেলানিন বেশি পরিমানে থাকে। অন্যটি হচ্ছে ফেওমেলানিন যা গোলাপী-লাল রং এর এবং এটি লাল চুল, ঠোট, নিপলস্, পেনিস ইত্যাদিতে পাওয়া যায়।

এই দুই প্রকার মেলানিন উৎপন্নের পরিমান ও ধরন নিয়ন্ত্রিত হয় কয়েকটি জীন দ্বারা যা নির্ধারিত হয় মানুষের জন্মের তথা বংশ বৃদ্ধির সময়।

পরবর্তীতে পরিবেশের তাপমাত্রা, সূর্যের আলো ইত্যাদির প্রভাবে মানুষের গায়ের রং পাথ্যক্য তথা মেলানিন এর পরিমান কম বেশি হতে দেখা যায়।

ধন্যবাদ।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 28, 2012 06:34 AM
Flag(0)

মানুষের গায়ের রং “মেলানিন” নামক উপাদানের উপর নির্ভর করে।

Sign in to Reply
Replying as Submit