সালাতুত তাজবিহ্‌ কি?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Sep 27, 2012 07:05 AM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Feb 28, 2013 06:37 AM
Flag(0)

সালাতুত তাসবীহ

হযরত আব্দুল্লাহ ইবন আব্বাস রা. থেকে বর্ণিত, রাসূল সা. আব্বাস রা. কে লক্ষ্য করে বললেন, চাচা! আমি কি আপনাকে ১টি উপহার দিবো না? আপনাকে এমন দশটি কথা বাতলে দিবো না, যা পালন করলে আল্লাহ্‌ আপনার ছোট-বড়, নতুন-পুরাতন, ইচ্ছাকৃত-অনিচ্ছাকৃত সকল গোনাহ ক্ষমা করে দিবেন? সেই দশটি কথা এই যে,

আপনি ৪ রাকাআত নামায পড়বেন।

প্রতি রাকাতে সূরা ফাতিহা ও অন্য সূরা পড়বেন।

১ম রাকাআতে ক্বিরাতের পর পনেরো বার পড়বেন,

سُبْحَانَ اللَْهِ وَ  الْحَمْدُ لِلَْهِ وَلاَ إِلَهَ إِلَْا اللَْهُ وَ اللَْهُ أَكْبَرْ۔

এরপর রূকূতে ১০ বার,

রূকু থেকে উঠে ১০ বার,

(১ম)সাজদায় ১০ বার,

জলসায় (২ সাজদার মাঝখানের বৈঠকে) ১০ বার,

(২য়) সাজদায় ১০ বার,

২য় সাজদা থেকে উঠে ১০ বার পড়বেন।

এরপর দ্বিতীয় রাকআতের জন্য দাঁড়াবেন।

প্রতি রাকআতে (উপরোক্ত তাসবীহ) সর্বমোট ৭৫ বার পড়া হবে।

এভাবে ৪ রাকাআত পূর্ণ করবেন।

এই ৪ রাকাআত নামায যদি প্রতিদিন পড়তে পারেন তাহলে খুব ভালো।

সম্ভব না হলে প্রতি জুমআয়ে ১ বার পড়ুন।

তাও সম্ভব না হলে প্রতি মাসে ১ বার,

তাও সম্ভব না হলে বছরে ১ বার,

তাও সম্ভব না হলে জীবনে ১ বার হলেও পড়ুন।

(সুনানে আবি দাউদ, ১২৯৭)


সূত্রঃ নবীজির নামায

লেখকঃ ড. শাইখ মুহাম্মাদ ইল্‌ইয়াস ফাইসাল মাদীনাহ্‌ মুনাওয়ারাহ্‌,

পৃষ্ঠা, ৩০৩

অনুবাদকঃ মাওলানা মুহাম্মাদ যাকারিয়া আব্দুল্লাহ্‌,

পরিবেশনায়ঃ মাকতাবাতুল আশরাফ, ইসলামী টাওয়ার, ১১ বাংলা বাজার, ঢাকা-১১০০।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Nov 19, 2012 12:37 PM
Flag(0)

www.bangla-quran.co.uk/salah-/111-satahtus-tasbih

Sign in to Reply
Replying as Submit