শেয়ার বলতে কি বুঝি ?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Sep 25, 2012 04:03 PM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Sep 30, 2012 12:17 PM
Flag(0)

শেয়ার ইংরেজি (share)শব্দের বাংলা রূপ। অর্থ ভাগ,অংশ,সহমর্মিতা ইত্যাদি। ক্ষেত্র বিশেষে ব্যবহার ভিন্ন। কোম্পানির ক্ষত্রে কোন কোম্পানির মালিকানার অংশ সাধারণের মধ্যে নির্দিষ্ট অংকে সমান পরিমাণে ভাগ করে দেয়া। যেমন: স্কয়ার টেক্সটাইল তার ১০ টকা মূল্যের ৩,০০,০০০ শেয়ার বাজারে বা সাধারণের জন্য নু্যনতম ৫০ টির একটি স্ক্রিপ্ট আকারে উন্মুক্ত করে দিয়েছে(এটি সঠিক সংখ্যা নয় উদাহরন মাত্র)। যারা ঐ শেয়ার গুলো কিনছেন তারা ঐ কোম্পানির শেয়ার অনুপাতে অংশের মালিক। যার যত বেশি সংখ্যক শেয়ার সে তত বেশি অংশের মালিক, এবং একক ভাবে সর্বাধিক শেয়ারের মালিক কোম্পানির পরিচালনায় নিয়োজিত হওয়ার উপযুক্ত হতে পারেন। এই শেয়ার সমুহের অনুপাতে শেয়ার হোল্ডাররা কোম্পানির লাভ বা ক্ষতির অংশ পেতে পারেন।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 26, 2012 02:52 AM
Flag(0)

পাবলিক লিমিটেড কোম্পানির মূলধনের একেকটি ভাগ কে শেয়ার বলে ।

Sign in to Reply
Replying as Submit