”কি-লগার ” কি? এর সাথে কি ভাইরাস বা হ্যাকিং এর সম্পরক আছে?

Please check these topics first.

    Administrator Member Since Oct 2016
    Flag(0)
    Sep 24, 2012 06:11 PM 3 Answers
    Subscribe

    এটা কি কি-লগার হবে নাকি কিল-গার?

    1 Subscribers
    Submit Answer
    Please login to submit answer.

    3 Answers
    Sort By:
    Best Answer
    0
    AnswersBD Administrator Oct 11, 2012 07:46 AM
    Flag(0)

    সব কি-লগার খারাপ না। কারন কি লগার দিয়ে আপনি আপনার সন্তান কে লক্ষ্য রাখতে পারবেন । কোন কোন ফাইল অ্যাক্সেস করছে টা দেখতে পারবেন কোন কোন সাইট এ যাচ্ছে তাও নজর রাখতে পারবেন ।

    Sign in to Reply
    Replying as Submit
    Best Answer
    0
    AnswersBD Administrator Oct 04, 2012 01:48 PM
    Flag(0)

    keylogger এমন এক প্রকার সফটওয়্যার যেটি কোন কম্পিউটার এ ইন্সটল থাকলে আপনি কম্পিউটার এ যা কিছু টাইপ করছেন সব ই গোপনে সে একটি ফাইলে এ সেভ করে রাখে। পরবর্তী সময়ে কম্পিউটার ব্যাবহারকারি সহজেই সেই গোপন তথ্য পেয়ে যাবেন। অর্থাৎ ধরুন কোন কম্পিউটার এ keylogger ইন্সটল করা আছে আর আপনি সেটি না জেনে সেই কম্পিউটার দিয়ে আপনার email id access করলেন । ব্যাস আপনার password টি computer owner পেয়ে গেলেন। অর্থাৎ password বা bank account সহ আপনার যে কোন গোপন data আপনি অন্যের হাতে তুলে দিচ্ছেন আপনার অজান্তেই। ২০১০ থেকে প্রায় সব internet security বা total security ই keylogger কে virus হিসাবে detect করতে পারে। তাছাড়া Keylogger থেকে Safe থাকার জন্য Anti-Keylogger প্রোগ্রাম ব্যাবহার করতে পারেন। এই প্রোগ্রামগুলো Specially Keylogger আটকানোর জন্যই ব্যাবহার করা হয়। আপনি Zemana AntiLogger , DataGuard AntiKeylogger Ultimate, GuardedID Premium ব্যাবহার করতেই পারেন। এই ধরনের সফটওয়্যার Hardware Keylogging & Software Keylogging + Webcam logging আটকায়।আপনার PC বা Laptop এ ওয়েবক্যাম থাকলে ওয়েবক্যাম লগার এর মাধ্যমে Hacker সহজেই আপনার অজান্তেই আপনার ঘরের, আপনার পরিচিত মানুষদের এবং আপনার গোপন মুহূর্তের ছবি সংগ্রহ করতে পারে

    Sign in to Reply
    Replying as Submit
    Best Answer
    0
    AnswersBD Administrator Sep 26, 2012 02:00 AM
    Flag(0)

     

    “কী-লগার” হল এমন একটা পদ্ধতি যার দ্বারা কেউ যখন কীবোর্ড দিয়ে টাইপ করে তখন তার “কী-স্ট্রোক” (keys stroke) গুলোর একটা রেকর্ড ফাইল বা log file তৈরি করা। স্বাভাবিক ভাবে “কী-লগার” নিঃশ্চুপভাবে কাজ করে বিধায় ব্যবহারকারী এর সম্পর্কে জানতে পারেন না।
     
    সাধারণত “কী-লগার” হ্যাকারগণ ব্যবহার করে থাকে; তথ্য, চাবিশব্দ ইত্যাদি চুরির উদ্দেশ্যে। তবে কোন কোন সমায় বিভিন্ন কম্পিউটার গেমসে্‌ও এটি বব্যহার করা হয় “কীবোর্ড ত্র্যাকিং” করার জন্য।
     
    কী-লগার প্রধানত দু’ধরনের হয়…
    ১. সফ্‌টওয়্যার কী-লগার
    ২. হার্ডওয়্যার কী-লগার
     
    সফ্‌টওয়্যার কী-লগার ও হার্ডওয়্যার কী-লগার আবার বিভিন্ন ধরনের হয়…
     
    কী-লগার থেকে মুক্তি পেতে ভাল Antivirus ব্যবহার করা উচিত… স্পাম মেইল খোলার সময় সাবধানতা অবলম্বন করতেহবে।
     
    তথ্যসূত্রঃ
    Sign in to Reply
    Replying as Submit