পৃথিবীর দীর্ঘতম রেলপথের নাম কি?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Sep 22, 2012 07:04 PM 4 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

4 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Jul 21, 2014 04:01 PM
Flag(0)

ট্রান্স-সাইবেরিয়ান রেলপথ ৯,২৮৯ কিমি…..

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 28, 2012 12:05 PM
Flag(0)

পৃথিবীর দীর্ঘতম রেললাইন কোনটি? ছোটবেলায় জানা অজানার কথায় আমরা সবাই পড়েছি ৫৭৭২ মাইলের ট্রান্স সাইবেরিয়ান রেলওয়ে। কিন্তু আর বেশিদিন না। সবকিছু ঠিকঠাক চললে এবছরের শেষেই শুরু হচ্ছে লণ্ডন থেকে নিউ দিল্লী হয়ে ঢাকার ট্রেন। পৃথিবীর দীর্ঘতম রেলপথ প্রায় ৭০০০ মাইল লম্বা। ট্রেন চলবে পুরনো সিল্ক রোড ধরে – ইস্তাম্বুল, তেহরান, লাহোর হয়ে দিল্লী ও শেষে ঢাকা পৌঁছতে লাগবে সব মিলিয়ে ২৩ দিন। ইউনাইটেড নেশনের এই প্রোজেক্টে ভারত এখনো অবধি ৯০ মিলিয়ন পাউণ্ড খরচ করেছে। শুধুই পর্যটন নয় নতুন এই রেল খুলে দেবে বাণিজ্যের দরজাও। সহজে, কম পয়সায় জিনিষপত্তর আদান প্রদান করা যাবে এক দেশ থেকে অন্য দেশে। ভবিষ্যতের পরিকল্পনার মধ্যে আছে লণ্ডন থেকে চীনের ইউনান প্রদেশ ও সিঙ্গাপুরের যোগাযোগ স্থাপন। বিভিন্ন দেশের মধ্যে দিয়ে যেতে গেলে ভিসা লাগবে কি? এখনো ঠিক জানা নেই।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 26, 2012 04:53 PM
Flag(0)

ট্রান্স-সাইবেরিয়ান রেলপথ

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 23, 2012 12:18 AM
Flag(0)

ট্রান্স-সাইবেরিয়ান রেলপথ ৯,২৮৯ কিমি (৫,৭৭২ মাইল)।

http://en.wikipedia.org/wiki/Trans-Siberian_Railway
http://in.answers.yahoo.com/question/index?qid=20071215235457AAMHtjH

Sign in to Reply
Replying as Submit