কোন উপাদানের জন্য কচুশাক বিশেষভাবে মূল্যবান?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Sep 22, 2012 03:07 AM 3 Answers
Subscribe

কচুশাকে বেশি কি থাকে?
1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

3 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Sep 24, 2012 04:35 PM
Flag(0)

খাদ্য উপযোগী প্রতি ১০০ গ্রাম সবুজ ও কালো কচুশাক থেকে আমরা যা পেতে পারি তা নিচে তুলে ধরা হলো-
(০১) প্রতি ১০০ গ্রাম সবুজ কচুশাকে আছে-
*ক্যারোটিন -১০২৭৮মাইক্রোগ্রাম ।
* প্রোটিন- ৩·৯ গ্রাম।
* শর্করা – ৬·৮ গ্রাম।
* স্নেহ বা চর্বি -১·৫ গ্রাম।
* ক্যালসিয়াম – ২২৭ মিলিগ্রাম।
* লৌহ – ১০ মিলিগ্রাম।
* ভিটামিন বি-১ (থায়ামিন)- ০·২২ মিলিগ্রাম।
* ভিটামিন বি-২ (রাইবোফ্লেবিন)- ০·২৬ মিলিগ্রাম।
* ভিটামিন ‘সি – ১২ মিলিগ্রাম ও
* খাদ্যশক্তি- ৫৬ কিলোক্যালোরী।
(০২) প্রতি ১০০ গ্রাম কালো কচুশাকে আছে-
* ক্যারোটিন -১২০০০ মাইক্রোগ্রাম।
* প্রোটিন -৬·৮ গ্রাম।
* শর্করা -৮·১ গ্রাম।
* চর্বি -২·০ গ্রাম।
* ক্যালসিয়াম- ৪৬০ মিলিগ্রাম।
* লৌহ- ৩৮·৭ মিলিগ্রাম।
* ভিটামিন ‘বি-১ (থায়ামিন)- ০,০৬ মিলিগ্রাম।
* ভিটামিন ‘বি-২ (রাইবোফ্লোবিন) – ০·৪৫ মিলিগ্রাম।
* ভিটামিন ‘সি’- ৬৩ মিলিগ্রাম ও
* ৭৭ কিলোক্যালোরী খাদ্যশক্তি।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 24, 2012 04:34 PM
Flag(0)

কচুশাকে ভিটামিন ‘এ’ সহ অন্যান্য পুষ্টি উপদানে ভরপুর। তাই দেহের পুষ্টি চাহিদা পূরণে কচু শাকের ভূমিকা খুবই বেশি।
সাধারনতঃ কচুশাক দু’প্রকার- (১) সবুজ কচুশাক ও (২) কালো কচুশাক।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 22, 2012 03:12 AM
Flag(0)

কচুশাক বিশেষভাবে মূল্যবান ‘লৌহ’ উপাদানের জন্য। কচুশাকে বেশি ‘লৌহ’ থাকে।

Sign in to Reply
Replying as Submit