আয়কর বলতে কি বুঝায়? বাৎসরিক আয় কত হলে এই কর দিতে হয়?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Sep 20, 2012 01:04 AM 3 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

3 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Oct 03, 2012 05:18 AM
Flag(0)

আপনি http://www.nbr-bd.org/IncomeTax/paripatra_circular_2012-13.pdf এই ফাইলটি এবং http://www.nbr-bd.org/IncomeTax/income_tax_at_a_glance_2012-13.pdf নামিয়ে দেখতে পারেন। বিস্তারিত পাবেন। বতর্মানে পুরুষের ক্ষেত্রে বাতষরিক আয় দুই লক্ষ টাকার উপরে হলে এবং মহিলাদের ক্ষেত্রে বাতষরিক আয় দুই লক্ষ পঁচিশ হাজার টাকার উপরে হলে আয়কর দিতে হবে।

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 24, 2012 03:27 PM
Flag(0)

আয়কর অধ্যাদেশে সাত টি উত্স চিহ্নিত করা হয়েছে সেগুলো হল:
১। বেতন হতে আয়
২। গৃহসম্পত্তি হতে আয়
৩। কৃষি হতে আয়
৪। ব্যবসা বা পেশা হতে আয়
৫। মূলধনী আয়
৬। সিকিউরিটি হতে আয়
৭। অন্যান্য উত্স হতে আয়

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 24, 2012 03:25 PM
Flag(0)

আয়কর হল প্রত্যক্ষ কর। এটি আমাদের জাতীয় রাজস্বের দ্বিতীয় প্রধান উত্স। যাদের কররযোগ্য আয় আছে তাদের কে আয়কর দিতে হয়। এই ক্ষেত্রে ব্যক্তিকে যেমন কর দিতে হয় তেমনি এসোসিয়েসন অব পারসন, কোম্পানি, ফার্ম কেও করদিতে হয়। তবে আয়কর অধ্যাদেশ এ ব্যক্তি (পারসন ) বলতে ব্যক্তি (ইনডিভিজুয়াল ), একান্নবর্তী হিন্দু পরিবার ( হিন্দু আনডিভাইডেড ফ্যামিল), অংশীদারি কারবার, কোম্পানি, এসোসিয়েসন অব পারসন সবাইকে বুঝায়। অর্থাৎ যারা আয়কর দেয় আইনের ভাষায় তারা সবাই ব্যক্তি। আমাদের দেশের আয়কর ও এই সংক্রান্ত বিষয়গুলো নিয়ন্ত্রিত হয় আয়কর অধ্যাদেশ ১৯৮৪ দ্বারা। এর আগের আইনটি ছিল ১৯২২ সালের। এই আইন অনুসারে সংসদের অনুমোদন ছাড়া কোন করারোপ করা সিদ্ধ নয়। সংসদ প্রতিবছর ফাইনান্স এ্যাক্ট আকারে নতুন করহার নির্ধারন করে থাকে।

Sign in to Reply
Replying as Submit