কোনটি মৌলিক সংখ্যা, অথচ জোড় সংখ্যাও বটে?

Administrator Member Since Oct 2016
Flag(0)
Sep 15, 2012 12:39 PM 2 Answers
Subscribe

1 Subscribers
Submit Answer
Please login to submit answer.

2 Answers
Sort By:
Best Answer
0
AnswersBD Administrator Sep 23, 2012 06:00 PM
Flag(0)

মৌলিক সংখ্যা অসীমসংখ্যক, যা কিনা ইউক্লিড খ্রিস্টপূর্ব ৩০০ সালের দিকে প্রমাণ করেন।[২] সজ্ঞানুসারে ১ সংখ্যাটি মৌলিক নয়। পাটীগণিতের মৌলিক উপপাদ্য সংখ্যাতত্ত্বে মৌলিক সংখ্যার কেন্দ্রীয় ভূমিকা প্রতিষ্ঠা করে: যে কোন অশূণ্য প্রাকৃতিক সংখ্যা n কে মৌলিক সংখ্যা উৎপাদকে বিশ্লেষণ করা যায়, যা মৌলিক সংখ্যার গুণফল বা তাদের বিভিন্ন ঘাতের গুণফল হিসাবে (যার মধ্যে শূণ্য ঘাতও রয়েছে)। আরও উল্লেখ্য, এই মৌলিক উৎপাদকে বিশ্লেষণের কাজটি কেবল একভাবেই করা যেতে পারে।একটি মাত্র মৌলিক সংখ্যা আছে যা জোড় তা হল ২

Sign in to Reply
Replying as Submit
Best Answer
0
AnswersBD Administrator Sep 15, 2012 11:52 PM
Flag(0)

 

মৌলিক সংখ্যা, অথচ জোড় সংখ্যাও বটে এমন একটি মাত্র সংখ্যাই আছে আর সেটি হল ২। 

Sign in to Reply
Replying as Submit